মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

আলহ্জ্ব আব্দুর রাজ্জাক একাডেমী স্কুল এন্ড কলেজ

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

      1.প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত বর্ণনাঃ প্রতিষ্ঠানটি ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার বড়াইল ইউনিয়নের ৯নং ওয়ার্ডের তিতাস নদীর উত্তর তীরে এবং পাগলা নদীর দক্ষিন দিকে ডি.সি রোডের পূর্বপার্শেব, ইউনিয়ন রোডের উত্তর পার্শ্বে ২০৩ শতাংশ ভূমির উপর প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠানটিতে ১২ জন অভিজ্ঞ শিক্ষক/শিক্ষিকা দক্ষাতার সাথে তাদের অক্লামত্ম পরিশ্রম ও মেধা দিয়ে শিক্ষা দিয়ে আসছে। যার ফলশ্রম্নতিতে উক্ত প্রতিষ্ঠানটি নবীনগর উপজেলার শীর্ষস্থানীয় মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে তৃতীয় স্থান অর্জন করার গৌরব অর্জন করেছে। বিদ্যালয়ে সার্বক্ষনিক বিদ্যুৎতের ব্যবস্থা রয়েছে। বিদ্যালয়ে একটি অফিস কক্ষ, ০৮ টি শ্রেণী কক্ষ, একটি অত্যাধুনিক বিজ্ঞানাগার ও একটি সম্বৃদ্ধ গ্রন্থাগার রয়েছে। বিজ্ঞানাগারে ১৫২ টি ল্যাবরেটরি যন্ত্রপাতি রয়েছে, এরমধ্যে ২০ টি টেস্ট টিউব, ০১ টি অনুবিক্ষণ যন্ত্র, ০৪ টি পরিমাপ স্কেল এবং একটি কঙ্কাল রয়েছে। গ্রন্থাগারে রয়েছে সব ধরনের বই। যেমন- উপন্যাস, নাটক, গল্প, কবিতা, প্রবন্ধ, ইতিহাস, ডিটেকটিব, বিভিন্ন পাঠ্য বই এবং ইংরেজি সাহিত্যের বইসহ আরো অনেক বিষয়ের বই। বর্তমানে এই গ্রন্থাগারে প্রায় ২১৫০ টিরও বেশি বই রয়েছে, এবং বই পড়ার জন্য ছেলে এবং মেয়েদের আলাদা রিডিং রুম রয়েছে। প্রতিষ্ঠানটির সম্মূখে ৪৩৫৬০ বর্গফুট বিশিষ্ট একটি খেলার মাঠ রয়েছে। মাঠের দক্ষিন পাশে রয়েছে তিতাস নদী। বিদ্যালয়ে সবধরনের খেলাধুলার ব্যবস্থা রয়েছে, যেমন-ক্রিকেট, ফুটবল, ভলিবল, ব্যাডমিন্টন ইত্যাদি। ছাত্র/ছাত্রীদের আর্সেনিক মুক্ত বিশুদ্ধ পানি সরবরাহহের জন্য একটি গভীর নলকূপ রয়েছে। এছাড়াও ছাত্র/ছাত্রীদের সুবিদার্থে দু’টি আলাদা শৌচাগার রয়েছে। বিদ্যালয়ে সেচ্ছাসেবী বয়েজ স্কাউট এবং গার্লস স্কাউটের দু’টি দল রয়েছে। বিদ্যালয়ে অন্যান্য বিদ্যালয়ের তুলনায় মাসিক বেতন ও সেশনচার্জ তুলনামূলকভাবে কম হওয়ার ধনী-গরীব সবশ্রেনীর ছাত্র/ছাত্রী তাদের মৌলিক শিক্ষার সুযোগ পাচ্ছে এবং  গরীব ও মেধাবী ছাত্র/ছাত্রীদের বিনা বেতনে অধ্যয়নের ব্যবস্থা রয়েছে। প্রতিষ্ঠানটি বিভিন্ন জাতীয় দিবস যেমন, স্বাধীনতা দিবস, আমর্ত্মজাতিক মাতৃভাষা দিবস, বিজয় দিবস সহ আরো অন্যান্য দিবস নিয়মিত ভাবে উদযাপন করে আসছে। ছাত্র/ছাত্রীদের আনন্দদান এবং ঐতিহাসিক স্থানের সাথে পরিচিতি হওয়ার লক্ষ্যে উক্ত প্রতিষ্ঠানটি প্রতি বছর ধারাবাহিকভাবে শিক্ষা সফরের আয়োজন করে আসছে।

০১/০১/২০০৪ খ্রিঃ।

      1.প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত ইতিহাসঃ ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার অর্ন্তগত রাধানগর গ্রামে অবস্থিত আলহাজ্ব আব্দুর রাজ্জাক একাডেমী (স্কুল এন্ড কলেজ) টি বিগত ২০০৪ খ্রিস্টাব্দে যোগাযোগ বিহীন, নদী ঘেরা এক প্রত্যমত্ম চর অঞ্চলে বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক আলহা্জ্ব আব্দুর রাজ্জাক সাহেব এর দানে এবং এলাকাবাসীর সহযোগিতায় প্রতিষ্ঠিত হয়।  প্রতিষ্ঠানটি ০১/০১/২০০৬ খ্রিস্টাব্দে নিমণ মাধ্যমিক পর্যায়ে অনুমতি প্রাপ্ত হয় এবং একই ভাবে ০১/০১/২০০৮ খ্রিস্টাব্দে একাডেমিক স্বীকৃতি প্রাপ্ত হয়। ০১/০১/২০০৯ খ্রিস্টাব্দ হইতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার শাখা খোলার ও পাঠদানের অনুমতি সহ ২০১১ খ্রিঃ হইতে এস.এস.সি পরীক্ষায় ছাত্র/ছাত্রী প্রেরণের অনুমতি লাভ করে। ০১/০১/২০১২ খ্রিস্টাব্দ হতে নবম শ্রেণীর স্বীকৃতি প্রাপ্ত লাভ করে। বর্তমানে প্রতিষ্ঠানটি একটি পূর্ণাঙ্গ মাধ্যমিক বিদ্যালয় হিসাবে সুনামের সাথে পরিচালিত হয়ে আসছে।

ছবি নাম মোবাইল ইমেইল
মোঃ জালাল উদ্দিন সরকার ০১৭৬০-০০৯৪৮৪ uisc.barail@yahoo.com

ছবি নাম মোবাইল ইমেইল

শ্রেণী

ছাত্র

ছাত্রী

মোট

৬ষ্ঠ

৯৭

১৩৩

২৩০

৭ম

৭৪

১১২

১৮৬

৮ম

৪৭

৮৫

১৩২

৯ম

৩৩

৫৮

৯১

১০ম

২৩

৪১

৬৪

সর্বমোট

২৭৪

৪২৯

৭০৩

 

80%

ক্রঃ নং

সদস্যদের নাম

পদবী

ঠিকানা

      1.       

জনাব আলহাজ্ব মোঃ আঃ রাজ্জাক

সভাপতি

চর গোসাইপুর

      2.       

জনাব মোঃ আবু হানিফ

দাতা সদস্য

চর গোসাইপুর

      3.       

জনাব ক্বারী মোঃ ইসমাঈল

অভিভাবক সদস্য

মনিপুর

      4.       

জনাব মোঃ জসিম উদ্দিন

অভিভাবক সদস্য

রাধানগর

      5.       

জনাব মোঃ সামসুল হক মোল্লা

অভিভাবক সদস্য

গোসাইপুর

      6.       

জনাব মোঃ মাসুদুর রাহমান সুমন

অভিভাবক সদস্য

রাধানগর

      7.       

জনাব মোঃ জালাল উদ্দিন সরকার

শিক্ষক প্রতিনিধি সদস্য

গৌরনগর

      8.       

জনাব মাওঃ মোঃ রফিকুল ইসলাম

শিক্ষক প্রতিনিধি সদস্য

আলাক পুর

      9.       

জনাব স্মৃতি রাণী সাহা

সংরক্ষিত মহিলা প্রতিনিধি সদস্যা

ব্রাহ্মণবাড়িয়া

    10.    

জনাব মোঃ জালাল উদ্দিন সরকার

সদস্য সচিব

গৌরনগর

    11.    

জনাব মোঃ সাইদুর রহমান

শিক্ষানুরাগী সদস্য

নবীনগর

জুনিয়র বৃত্তি

সন

নিবন্ধীত সংখ্যা

অংশ গ্রহন

পাশের সংখ্যা

পাশের হার

বৃত্তি প্রাপ্ত

মন্তব্য

২০০৭

১৩

১০

০৭

৭০%

০১ জন

 

২০০৮

২০

১১

০৮

৭২.৭২%

০২ জন

 

২০০৯

১৮

১৫

১১

৭৭.৩৩%

 

 

২০১০

৮৫

৭৮

৬৫

৮৩.৩৩%

 

 

২০১১

১২৭

১০৪

৯১

৮৮%

 

 

এস.এস.সি

২০১১

৯১

৬৩

৫০

৭৯.৩৭%

 

 

উপবৃত্তি

শ্রেণী

শিক্ষার্থীর সংখ্যা

উপবৃত্তি প্রাপ্ত

মমত্মব্য

ছাত্র

ছাত্রী

মোট

ছাত্র

ছাত্রী

মোট

৬ষ্ঠ

৯৭

১৩৩

২৩০

১০

৪০

৫০

 

৭ম

৭৪

১১২

১৮৬

০৮

৩৫

৪৩

 

৮ম

৪৭

৮৫

১৩২

০৫

৩১

৩৬

 

৯ম

৩৩

৫৮

৯১

০৬

২৫

৩১

 

১০ম

২৩

৪১

৬৪

০২

১৪

১৬

 

মোট

২৭৪

৪২৯

৭০৩

৩১

১৪৫

১৭৬

 

1.প্রতিষ্ঠানের অর্জনঃপ্রতিষ্ঠানটি বিগত ৫ বৎসর যাবত এই প্রত্যমত্ম এলাকায় শিক্ষা বিস্তারে বিশেষ ভূমিকা পালন করে আসছে। যার ফলশ্রম্নতিতে অত্র বিদ্যালয় হতে ২০০৭ খ্রিস্টাব্দে একজন ছাত্র এবং ২০০৮ খ্রিস্টাব্দে একজন ছাত্র এবং একজন ছাত্রী জুনিয়র বৃত্তি লাভ করে। ২০১১ সালের এস.এস.সি পরীক্ষায় ৬৩ জন ছাত্র/ছাত্রী অংশগ্রহন করে ৫০ জন কৃতকার্য হয়, এর মধ্যে ১ জন গোল্ডেন এ+ সহ ৩ জন এ+ অর্জন করে। বর্তমানে উক্ত প্রতিষ্ঠানটি এলাকার শিক্ষার মান, পরিবেশ, নিরক্ষতা দূরিকরণ, সচেনতা বৃদ্ধিসহ এবং উচ্চ শিক্ষার ক্ষেত্রে গুরত্বপূর্ণ অবদান রাখছে।

1.প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনাঃভবিষ্যতে উক্ত প্রতিষ্ঠানটি কলেজে উন্নতি করনের পরিকল্পনা রয়েছে। এছাড়াও অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে মাল্টি প্রজেক্টরের সাহায্যে কম্পিউটারাইজ শ্রেণী কক্ষ এবং টেলিকনফারেন্স এর মাধ্যমে শিক্ষা দেওয়ারও পরিকল্পনা রয়েছে। অদূর ভবিষ্যতে বিদ্যালয়ে একটি অত্যাধুনিক অডিটিউরিয়াম, একটি গবেষণাগার এবং বিদ্যালয় সংলগ্ন একটি মসজিদ, একটি ভোকেশনাল স্কুল এবং একটি পলিটেকনিকেল কলেজ নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।

যোগাযোগঃ

প্রধান শিক্ষক (ভারপা্রপ্ত),

মোঃ জালাল উদ্দিন সরকার

আলহাজ্ব আঃ রাজ্জাক একাডেমী (স্কুল এন্ড কলেজ) গ্রাম-রাধানগর, ডাকঘর-জালশুকা,

উপজেলা-নবীনগর, জেলা-ব্রাহ্মণবাড়িয়া।

মোবাইল-০১৭৬০-০০৯৪৮৪।